ব্যক্তিগত মালিকানার যে দ্বীপ!

BALTIMORE, MD -- 7/2/09 -- Fort Carroll -- Aerials of Inner Harbor East and other areas around Baltimore. Lloyd Fox [Sun Photographer] #6533 Lloyd Fox [Sun Photographer] #6533

আমরা হয়তো কেউ একটি দ্বীপের মালিক হওয়ার স্বপ্ন দেখেছি বা এখনও দেখি। কিন্তু সবার তো সে সাধ্য থাকে না। কিন্তু আশ্চর্যজনক হলেও সত্যি, এমন কিছু দ্বীপ রয়েছে, যেগুলো আপনি পেতে পারেন একেবারেই স্বল্পমূল্যে।

কিন্তু তারপরও কেউ কিনতে আগ্রহী নন সেসব দ্বীপ। এমনই একটি দ্বীপের নাম ফোর্ট ক্যারল।

এটি আমেরিকার মেরিল্যান্ড স্টেটের বাল্টিমোরে অবস্থিত। এই দ্বীপটি মূলত বানানো হয়েছিল আমেরিকার সামরিক বাহিনীর জন্য। বর্তমানে এই দ্বীপটি একজনের মালিকানাধীন।

প্রথমে দ্বীপটি বাল্টিমোর মেয়রের মালিকানাধীন থাকলেও ১৯৫৮ সালে তা বিক্রি করা হয় বেঞ্জামিন আইজেনবার্গ নামে এক লোকের কাছে। তার চিন্তাভাবনা ছিল সেখানে ক্যাসিনো আর কিছু হোটেল গড়ে তোলার। কিন্তু পুরো দ্বীপটি ছিল পাখিদের অভয়ারণ্য।

প্রয়োজনীয় স্থাপনা গড়ে তুলতে গেলে প্রাকৃতিক সৌন্দর্য বিনষ্ট হবে ভেবে এই চিন্তা থেকে সরে আসেন আইজেনবার্গ। বর্তমানে এই দ্বীপটির মালিক আইজেনবার্গের নাতনি মেরিল্যান্ড।

তিনি চাইছেন দ্বীপটি বিক্রি করে দিতে। কিন্তু ক্রেতার অভাবে বেচতে পারছেন না। তাই আপাতত বিরান পড়ে আছে সেটি। চাইলে যে কেউ কিনে মালিক হতে পারেন দ্বীপটির।

এমএ/ ০৬:৩৩/ ২২ মার্চ