সাহিত্য দুই হাত-পা বিশিষ্ট প্রাণীকে মানুষ করে তুলে : ড. বিশ্বজিৎ ঘোষ 

আবু নাঈম,কুবি প্রতিনিধি:

‘সাহিত্য দুই হাত ও দুই পা বিশিষ্ট প্রাণীকে সত্যিকারের মানুষ হিসাবে গড়ে তোলে।’ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অনুষ্ঠিত আন্তর্জাতিক
সাহিত্য সম্মেলনে এ কথা বলেন বাংলাদেশ রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

মঙ্গলবার (২৩ এপ্রিল) কলা ও সমাজবিজ্ঞান অনুষদের হলরুমে সাহিত্য সম্মেলনের উদ্ভোধনকালে এ কথা বলেন তিনি।

কলা ও মানবিক অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামানে সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী।

দুই পর্বে অনুষ্ঠিত সম্মেলনের ১ম পর্বে (সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যজীবন নিয়ে আলোচনা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

এসময় তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যজীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুরকে জানার জন্য অনেক বেশি পড়তে হবে, অনেক গভীরে ভাবতে হবে, তাঁর প্রতিটি লেখার ভিতরের প্রেক্ষাপট খুঁজে বের করতে হবে”

তিনি আরো বলেন “রবীন্দ্রনাথ ঠাকুরকে একজন মানুষের পক্ষে পড়ে শেষ করা সম্ভব নয়, কিন্তু লিখেছেন তিনি একজনই।”

পরে এক প্রশ্নোত্তর পর্বে রবীন্দ্রনাথ সম্পর্কে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ।

সম্মেলনের ২য় পর্বে (দুপুর ২টা থেকে ৫টা) উইলিয়াম শেক্সপীয়ারের সাহিত্যজীবন নিয়ে আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের অধ্যাপক শফি আহমেদ।

সম্মেলনে উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য সম্মেলনে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. তপোধীর ভট্টাচার্য উপস্থিত থাকার কথা থাকলেও ভারতের লোকসভার কারণে তিনি উপস্থিত থাকতে পারে নি।

নিউজ গার্ডিয়ান/ এমএ/