শ্বাসরুদ্ধকর জয়ে সেমিফাইনালে ব্রাজিল

ডেস্ক রিপোর্ট:

কোপা আমেরিয়ার টানটান উত্তেজনার ম্যাচে ট্রাইব্রেকারে প্যারাগুয়েকে ৪-৩ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে এসেছে ব্রাজিল।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে পেরুর জালে গোল উৎসব করা ব্রাজিল নির্ধারিত ৯০ মিনিটে গোলের দেখা পায়নি। প্যারাগুয়ের রক্ষণভাগের খেলোয়াড়দের দুর্দান্ত প্রতিরোধে একের পর এক আক্রমণ ভেস্তে যায়। তাতেও ট্রাইব্রেকারে শেষ হয় ম্যাচ।

পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় শুক্রবার সকালে শেষ আটের ম্যাচে টাইব্রেকারে ৪-৩ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ম্যাচের প্রথম ১০ মিনিটে একচেটিয়া বল দখলে রেখে আক্রমণাত্মক খেলে ব্রাজিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে ছন্দ হারাতে থাকে কুতিনহো-ফিরমিনোরা।

দ্বিতীয়ার্ধের শুরুতে বড় ধাক্কা খায় প্যারাগুয়ে। ৫৪তম মিনিটে ফাবিয়ান বালবুয়েনা তাদের ডি-বক্সের মুখে রবের্তো ফিরমিনোকে ফাউল করলে প্রথমে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। পরে ভিএআর প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত পাল্টে ফ্রি-কিকের বাঁশি বাজান রেফারি। তবে ডিফেন্ডার বালবুয়েনাকে দেখান সরাসরি লাল কার্ড।

৮৮তম মিনিটে আলেক্স সান্দ্রোর হেড দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন প্যারাগুয়ে গোলরক্ষক। এর দুই মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে উইলিয়ানের নিচু শট পোস্টে লাগে। শেষ মুহূর্তে দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি এভেরতন ও কুতিনহোরা।

টাইব্রেকারে ব্রাজিলের প্রথম তিন শটে লক্ষ্যভেদ করেন উইলিয়ান, মার্কিনিয়োস ও ফিলিপে কুতিনহো। কিন্তু রবের্তো ফিরমিনো চতুর্থ শটে গোল করতে ব্যর্থ হলে স্কোরলাইন দাঁড়ায় ৩-৩।

প্যারাগুয়ের হয়ে শেষ শট নিতে আসা গনসালেস বল পোস্টের বাইরে মারার পর গাব্রিয়েল জেসুসের গোলে সেমিফাইনালে উঠে স্বাগতিক ব্রাজিল।

নিউজ গার্ডিয়ান/ এমএ/