মন ভালো নেই মাশরাফির!

গেল দু-তিন বছরে বিশেষত ওয়ানডে ক্রিকেটে দারুণ উন্নতি করেছে বাংলাদেশ। ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে অনেক ক্রিকেটবোদ্ধার চোখেও সমীহ আদায় করে নিয়েছিল টাইগাররা। অনেকেই এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলটিকে ৯৬-এর চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করছিলেন। প্রত্যাশা ছিল টাইগারভক্তদেরও। চ্যাম্পিয়ন না হোক, অন্তত সেমিফাইনাল পর্যন্ত খেলুক দল। কিন্তু সবকিছুকে ভেস্তে দিয়ে এবারও বিশ্বকাপের সেমিফাইনাল খেলা হলো না। অপেক্ষা বাড়লো আরও ৪ বছরের।

অথচ বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসে সেরা দলটিই এবার পেয়েছিল বাংলাদেশ। তারপরও ৭ ম্যাচের ৪টিতে হেরে ৭ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে এরইমধ্যে ছিটকে গেছে টিম টাইগারস। তাইতো মন ভালো নেই মাশরাফিও! যার কাঁধে সওয়ার হয়ে এতটা পথ পাড়ি দিয়েছে বাংলাদেশ সেই মাশরাফিই এখন সমালোচনার শিকার, ভক্ত-সমর্থকদের প্রশ্নবাণে জর্জরিত। কোটি ভক্তের ভালোবাসায় সিক্ত মাশরাফি সংগ্রামী ক্যারিয়ারের বিদায় বেলায় চারপাশের কটূকথা আর সমালোচনা ঠিক যেন মেনে নিতে পারছেন না। অথবা এমনও হতে পারে- বিদায়ের বিউগল কানে ধ্বনিতে হওয়ায় দীর্ঘ পথচলার স্মৃতিমন্থন করে মন খারাপ হচ্ছে তার।

চলতি বিশ্বকাপে একমাত্র সাকিব আল হাসান ছাড়া কারও পারফরম্যান্স মন ভরাতে পারেনি দর্শকদের। মাঝেমধ্যে চওড়া হয়েছে মুশফিকের ব্যাট, কিংবা মোস্তাফিজের কাটার। কিন্তু দলকে শেষ চারে তুলে আনতে তা যথেষ্ট ছিল না। ভারতের বিপক্ষে নাগালের মধ্যে থাকা লক্ষ্য তাড়া করতে নেমে ধৈর্য্যের পরীক্ষায় ব্যর্থ হয়েছে তামিম-মুশফিক-লিটনরা।

মাশরাফি ৭ ম্যাচে পেয়েছেন মাত্র ১ উইকেট। ব্যাট হাতে করেছেন ১৯ রান। একজন অধিনায়ক যখন সামনে থেকে দলকে নেতৃত্ব দেন তখন সবশেষ কয়েকটি ম্যাচে মাশরাফিকে কেমন যেন নিষ্প্রভ মনে হচ্ছিল। অধিনায়কের ব্যক্তিগত পারফরম্যান্স হতাশাজনক হলে সেটি গোটা দলের ওপরই প্রভাব ফেলে। মাশরাফির তা অজনা নয়।

আজ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ অভিযাত্রা শেষ হচ্ছে। শেষটা জয় দিয়ে রাঙাতে চায় সাকিবরা। কিন্তু ম্যাচের আগের দিন থেকেই কিছুটা ছন্নছাড়া মনে হচ্ছে ম্যাশকে। পাকিস্তানের বিপক্ষে আজ নাও খেলতে পারেন তিনি। তবে টাইগারভক্তদের চাওয়া যার হাত ধরে বাংলাদেশ ক্রিকেট আজ বিশ্বমঞ্চে মর্যাদার আসনে আসীন হয়েছে সেই মাশরাফি পাকিস্তানের বিপক্ষে মাঠে নামুক, জয় ছিনিয়ে বীরের মতো দেশে ফিরুক।

আবার এ-ও হতে পারে আজই মাশরাফির শেষ ম্যাচ! যদি সেটি মনে মনে জেনেই থাকেন তবে তো ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ এর মন খারাপ হওয়ারই কথা! তবে সবকিছু মিলিয়ে বাংলাদেশ ক্রিকেটের পাঞ্জেরী আলোর দিশারী কাপ্তান মাশরাফির সময়টা ভালো যাচ্ছে না।

নিউজ গার্ডিয়ান/ এমএ/