ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে ইবি ছাত্র মৈত্রীর স্মারকলিপি

ইবি প্রতিনিধি:

কেন্দ্রীয় ছাত্র সংসদ গঠন ও নির্বাচনের দ্রুত কার্যকর পদক্ষেপসহ ৯ দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্র মৈত্রী।

রবিবার বেলা ১২ টায় স্মারকলিপি প্রদান করে সংগঠনটির নেতাকর্মীরা।

জানা যায়, নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে ৯ দফা সম্বলিত এই স্মারকলিপি প্রদান করে ছাত্র- সংগঠনটি।

উল্লেখিত দাবিসমূহের মধ্যে, শিক্ষার্থীদের জন্য নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করা, মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল ও উদার গণতান্ত্রিক সকল ছাত্রসংগঠনের সহাবস্থান নিশ্চিত করার সাথে ক্যাম্পাসে স্বাধীনতাবিরোধী ও মৌলবাদী ছাত্রসংগঠনের রাজনীতি নিষিদ্ধ করা। প্রতিটি হলে পর্যাপ্ত পরিমাণ সিসি ক্যামেরা স্থাপন করা, বৈধ আবাসিক শিক্ষার্থীদের হলে সিটের ব্যাবস্থা ও পড়ালেখার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, মেধার ভিত্তিতে প্রতিটি হলে সিট বরাদ্দ করা, কেন্দ্রীয় ছাত্র সংসদ গঠন ও নির্বাচনের দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহন করা, ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ বিচরণ সীমিত করা। এছাড়া পত্রিকায় প্রকাশিত হলে টর্চার সেলের বিষয়ে যাথাযথ তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা এবং আসন্ন পরিক্ষায় প্রশ্ন ফাঁস রোধে সর্বাত্মক সতর্কাবস্থা গ্রহণ করতে জোর দাবি জানায় তারা।

সংগঠনের সভাপতি আব্দুর রউফ বলেন, ‘আমাদের প্রতিটি দাবিই সাধারণ শিক্ষার্থীদের প্রাণের দাবি। আমরা আশা করি বর্তমান প্রশাসন আমাদের যোক্তিক দাবিগুলো অনতিবিলম্বে মেনে নিয়ে বাস্তবায়ন করবে। সেই সাথে ইবি ক্যাম্পাসকে সত্যিকারে নিরাপদ ক্যাম্পাসে গড়ে তুলতে সহায়তা করবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, বিশ^বিদ্যালয় অ্যাক্টে ছাত্র সংসদের বিষয়টি উল্লেখিত নেই। তাই এটির বাস্তবায়ন দীর্ঘ প্রক্রিয়া। ভবিষৎতে অন্যান্য বিশ^বিদ্যালয়ের সঙ্গে সম্বনয় করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তাছাড়া স্মারকলিপির অন্যান্য দাবিসমূহ যৌক্তিক।

নিউজ গার্ডিয়ান/ আদিল সরকার/ এমএ/