সাকিবের নেতৃত্বেই আমরা বিশ্বকাপের ফাইনাল খেলব

নিষেধাজ্ঞার দিনটিতে সতীর্থদের কাছ থেকে অকুণ্ঠ সমর্থন ও ভালোবাসা পেয়েছেন সাকিব আল হাসান। সবাই সাকিবকে শুভকামনা জানিয়েছেন যেন এক বছর পর ফিরতে পারেন আরও ভালোভাবে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তো বলে দিয়েছেন, ২০২৩ বিশ্বকাপে সাকিবের নেতৃত্বেই ফাইনালে খেলবে বাংলাদেশ।

তিন দফায় জুয়াড়িদের প্রস্তাব পাওয়ার কথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানানোর কারণে সাকিবকে নিষিদ্ধ করার ঘোষণা আসে মঙ্গলবার সন্ধ্যায়। রাতে নিজের অফিসিয়াল ফেইসবুক পাতায় একটি ছবি পোস্ট করেছেন মাশরাফি, যেখানে একটি ম্যাচের সময় তিনি হাত রেখেছেন সাকিবের মাথায়। ছবির সঙ্গে জুড়ে দিয়েছেন নিজের কথা।

“১৩ বছরের সহযোদ্ধার আজকের ঘটনায় নিশ্চিতভাবেই কিছু বিনিদ্র রাত কাটবে আমার। তবে কিছুদিন পর এটা ভেবেও শান্তিতে ঘুমাতে পারব যে, তার নেতৃত্বেই ২০২৩ সালে বিশ্বকাপের ফাইনালে খেলব আমরা। কারণ নামটি তো সাকিব আল হাসান…!!!”

২০১২ এশিয়া কাপের ফাইনালে শিরোপার কাছে গিয়েও হেরে যাওয়ার পরের একটি ছবি পোস্ট করেছেন মুশফিকুর রহিম। এই ছবিতে সাকিবের বুকে মাথা রেখে কাঁদছিলেন মুশফিক। হাতে মুখচাপা দিয়ে কাঁদছিলেন সাকিব নিজেও। সাড়া জাগানো সেই ছবিটি দিয়ে মুশফিক লিখেছেন সাকিবের সঙ্গে সুদীর্ঘ সম্পর্কের কথা।

“বয়সভিত্তিক…আন্তর্জাতিক… ১৮ বছরেরও বেশি সময় ধরে ক্রিকেটে একসঙ্গে পথচলা… তোমাকে ছাড়া মাঠে নামার কথা ভাবলেও কষ্ট হয়। আশা করি, চ্যাম্পিয়নের মতোই তুমি ফিরে আসবে দ্রুত। আমার সমর্থন সবসময়ই তোমার পাশে থাকবে। গোটা বাংলাদেশের সমর্থনও। শক্ত থাকো, ইনশাল্লাহ।”

সাকিবের সঙ্গে ২২ গজে স্মরণীয় কিছু জুটি আছে যার, সেই মাহমুদউল্লাহ ছবি দিয়েছেন সাকিবকে বুকে জড়িয়ে রাখার। লিখেছেন, “এখনও তুমি আমাদের মধ্যে সেরা এবং সেরাই থাকবে। আমার সমর্থন তোমার সঙ্গে আছে। স্রষ্টা তোমার সহায় হোন। আরও ভালোভাবে ফিরে আসো চ্যাম্প!”

পেসার তাসকিন আহমেদ ফেইসবুকেই লিখেছেন, “চিন্তা করবেন না ভাই। আগের চেয়েও ভালোভাবে ফিরবেন আপনি।”

ওপেনার সৌম্য সরকারকে ছুঁয়ে গেছে আবেগ, “২২ গজে, ড্রেসিং রুমে, টিম বাসে, টিম হোটেলে, আপনার শূন্যতা কখনোই আমাদের কাম্য নয়। আমি জানি না এই পরিস্থিতিতে কী বলতে বা লিখতে হয়। শুধু বিশ্বাস করি, আপনি ফিরে আসবেন আগের চেয়ে পরিণত হয়ে। কারণ আপনি সাকিব আল হাসান।”

গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে হারানো ম্যাচে সাকিবের সঙ্গে স্মরণীয় জুটির সময়কার ছবি দিয়ে আরেক ব্যাটসম্যান লিটন দাস লিখেছেন, “আপনিই সেরা, আপনি ফিরবেন আরও দৃঢ়ভাবে।”

নিউজ গার্ডিয়ান/ এমএ/