আইএসের টুপি নিয়ে বিস্ময়, যা বললেন হাইকোর্ট

নিম্ন আদালতে কঠোর নিরাপত্তার মধ্যেও হলি আর্টিজান হামলা মামলায় দণ্ডিত ২ আসামির মাথায় আইএস’র চিহ্ন সম্বলিত টুপি কীভাবে এলো তা জানতে চেয়ে এ নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন হাইকোর্ট।

রবিবার (১ ডিসেম্বর) আইন ও সালিশ কেন্দ্রের করা মামলার শুনানিতে পত্রিকার প্রতিবেদনের প্রসঙ্গে টেনে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে বিস্ময় প্রকাশ করে।

এসময় আদালত বলেন, ‘আইএস’র টুপি নিয়ে পত্রিকায় দেখলাম- পুলিশ বলছে তারা এ বিষয়ে জানে না। অন্যদিকে কারা কর্তৃপক্ষ বলছে টুপি কারাগার থেকে যায়নি! তাহলে টুপি দিল কে? আইএসের টুপি ফেরেশতা দিল নাকি শয়তান দিল?’

এদিকে ডিআইজি প্রিজন টিপু সুলতান বলেছেন, রাকিবুল ইসলাম ওরফে রিগ্যানের মাথায় কারাগার থেকে টুপি সংগ্রহ করা হয়নি। আমাদের প্রাথমিক তদন্তে সেটি বেরিয়ে এসেছে। কারাগার থেকে বের হওয়ার পর পুলিশের জিম্মায় চলে গেছেন আসামিরা। তখন কোথা থেকে আসামিরা আইএসের টুপি পেয়েছে সে বিষয়ে আমরা কিছু জানিনা। তবে এ বিষয়ে কারা কর্মকর্তা‌দের গা‌ফিল‌তি নেই।’

উল্লেখ্য, গেল বুধবার (২৭ নভেম্বর) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল বহুল আলোচিত হলি আর্টিজান হামলা মামলা রায় ঘোষণা করেন। রায়ে ৭ আসামির ফাঁসি ও অপরাধ প্রমাণিত না হওয়ায় একজনকে বেকসুর খালাস দেয়া হয়। এসময় আদালতে উপস্থিত ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল ইসলাম ওরফে রিগ্যানের মাথায় আইএসের চিহ্ন সম্বলিত টুপি দেখা গেলে এ নিয়ে ব্যাপক তোলপাড় ও আলোচনা-সমালোচনা শুরু হয়।

নিউজ গার্ডিয়ান/ এমএ/