এবার জাবিতে গ্রন্থাগারের সময়সূচী নিয়ে আন্দোলন

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চলছে ভিসি অপসারণের দাবিতে আন্দোলন। এই আন্দোলনে দীর্ঘ এক মাস যাবত অচল থাকার পর আজ বৃহস্পতিবার খুলে দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের হলগুলো। এ দিন শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের নতুন সময়সূচী পরিবর্তনের দাবিতে গ্রন্থাগারের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।

জানা যায়, আগে শিক্ষার্থীরা রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৯টা ও শনিবার সকাল ৯টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত গ্রন্থাগারে অবস্থান করে সেখানে পড়ার সুযোগ পেতেন। তবে কর্তৃপক্ষ বৃহস্পতিবার সময় কমিয়ে নতুন সময়সূচী নির্ধারণ করে বিজ্ঞপ্তি দিয়েছে। নতুন সূচি অনুযায়ী, আগামী রোববার থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা ও শনিবার সকাল ৯টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত গ্রন্থাগার শিক্ষার্থীদের জন্য খোলা থাকবে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, এই সময় সূচী পরিবর্তন করে আগের সময়সীমা ফিরিয়ে না দিলে রোববার আবারো অবস্থান কর্মসূচী পালন করবেন তারা।

আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থী বলেন, ‘হলে সিট সংকটের কারণে আমরা লাইব্রেরিতে পড়তে আসি। সামনে বিভিন্ন বর্ষের ফাইনাল পরীক্ষাসহ বিসিএসের সার্কুলার দিয়েছে। কিন্তু লাইব্রেরিতে অবস্থানের সময় কমানোর মতো হঠকারি সিদ্ধান্ত আমাদের পড়াশোনাকে বাধাগ্রস্ত করবে। আমরা চাই আবার আগের সূচি অনুযায়ী লাইব্রেরি খোলা থাকবে। আমরা পড়তে চাই।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের ভারপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক হানিফ আলী বলেন, ‘শীতকালীন সময়সূচীর অংশ হিসেবেই পাঠাগারের সময় কমানো হয়েছে। আমি শিক্ষার্থীদের অবস্থানের কথা শুনেছি। তবে এ নিয়ে আমার সাথে কেউ কথা বলেনি। রোববার পাঠাগার খোলা হলে শিক্ষার্থীদের সাথে আমরা কথা বলবো।

নিউজ গার্ডিয়ান/ এমএ/