জাবিতে র‌্যাগিংয়ের দায়ে ১১ শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৪৭তম ব্যাচের ১১ শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের দায়ে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘গত ১৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে র‌্যাগিংয়ের ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগ প্রমান হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ১১ জন শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কারের আদেশ দিয়েছে।’

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- শহীদ সালাম-বরকত হলের হারুন-অর-রশিদ ও মুহাম্মদ মাহাবুবুল আলম, মওলানা ভাসানী হলের মো. রাইসুল ইসলাম রাজু, তাওসিফ আব্দুল্লাহ, সালগ্না রেমা, জাকির হোসেন জীবন ও মো. মাহবুবুল আলম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের এনামুল হক তামিম, বেগম খালেদা জিয়া হলের সায়মা লিমা ও ফারিহা বিনতে হক।

প্রসঙ্গত, গত বছরের ১৫ এপ্রিল ওই বিভাগটির দ্বিতীয়বর্ষের (৪৭তম ব্যাচ) শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রথম বর্ষের (৪৮তম ব্যাচ) শিক্ষার্থীদেরকে র‌্যাগ দেয়। এই খবর জানতে পেরে বিভাগীয় সভাপতি শেখ আদনান ফাহাদ প্রক্টরিয়াল টিমকে ফোন করে ব্যাবস্থা নিতে বলেন। পরে ঘটনা তদন্তে একটি কমিটি হয়। ওই কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এই বহিস্কারের সিদ্ধান্ত নেয়।

নিউজ গার্ডিয়ান/ এমএ/