জাবিতে চলছে প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণিল আয়োজন

দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৯ বছর পেরিয়ে ৫০ বছরে পদার্পণ করেছে।

আর এ উপলক্ষে আজ ১২ জানুয়ারি (রবিবার) বর্ণিল আয়োজনে সেজেছে পুরো বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার ৪৯ বছরকে স্মরণীয় করে রাখতে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার বেলা সাড়ে ১০টায় র‌্যালির মধ্যে দিয়ে শুরু হয় দিনের কর্মসূচি। বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘১৯৭১ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিজয় এবং সংগ্রামের বছরে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয় জাতির জন্য আগামীতেও গৌরব বয়ে আনবে। শিক্ষক- শিক্ষার্থী সর্বোপরি এই বিশ্ববিদ্যালয় পরিবার এগিয়ে নিয়ে যাবে সমগ্র বিশ্ববিদ্যালয়কে।’

উদ্বোধনী অনুষ্ঠানের পর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের নেতৃত্বে এক বর্ণিল আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে এসে শেষ হয়।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক নুরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্টার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসানসহ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্র কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এছাড়া বেলা আড়াইটায় বাংলাদেশের ঐতিহ্যবাহী পুতুলনাট্য প্রদর্শনী, বিকেল পাঁচটায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাতটায় ‘নকশীকাঁথা ব্যান্ডের’ সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করা হবে।

নিউজ গার্ডিয়ান/ এমএ/